1. mahbub@krishinews24bd.com : krishinews :

মিয়ানমার থেকে এল পেঁয়াজের প্রথম চালান

  • আপডেট টাইম : Saturday, September 19, 2020
  • 301 Views
মিয়ানমার থেকে এল পেঁয়াজের প্রথম চালান
মিয়ানমার থেকে এল পেঁয়াজের প্রথম চালান

নিউজ ডেস্কঃ
ভারত রপ্তানি বন্ধের পর বিকল্প দেশ হিসেবে মিয়ানমার থেকে পেঁয়াজের প্রথম চালান দেশে এসে পৌঁছেছে। আজ শনিবার দুপুরে চালানটি টেকনাফ স্থলবন্দরে ট্রলার থেকে খালাস হচ্ছে। মিয়ানমারে লকডাউনের কারণে টেকনাফ স্থলবন্দর দিয়ে প্রায় আড়াই মাস ধরে আমদানি–রপ্তানি কার্যক্রম ব্যাহত থাকার মধ্যেই চালানটি এল।

মিয়ানমারে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার পর গত ৩ জুলাই থেকে দেশটির সঙ্গে স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম প্রায় বন্ধ ছিল। এর মধ্যে পেঁয়াজের চালানটি এলেও নতুন করে আরও চালান আসবে কি–না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

টেকনাফ স্থলবন্দরের মহাব্যবস্থাপক মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী প্রথম আলোকে জানান, দুটি ট্রলারে করে ৩০ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। চালানটি খালাস করা হচ্ছে। এই চালানটির মাধ্যমে আড়াই মাস পর পেঁয়াজ আমদানি শুরু হলো।

পেঁয়াজের চালান খালাস করেছে সিঅ্যান্ডএফ এজেন্টস সেভেন স্টার। প্রতিষ্ঠানটির কর্ণধার আরাফাতুর রহিম প্রথম আলোকে জানান, টেকনাফের ব্যবসায়ী মো. ওসমান গনি এই চালানটি আমদানি করেছেন। মিয়ানমারে লকডাউন থাকায় এখনো স্বাভাবিক সময়ের মতো পণ্য আমদানি করা যাচ্ছে না। পেঁয়াজের চালানটি বিক্রির জন্য আজই খাতুনগঞ্জে পাঠানো হবে বলে তিনি জানান।

গত ১৪ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। এরপরই বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির ঋণপত্র খুলেছেন ব্যবসায়ীরা। এখনো পর্যন্ত মিয়ানমার ছাড়া অন্য কোনো দেশ থেকে পেঁয়াজ আমদানি হয়নি।

সুত্রঃ প্রথম আলো

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com