1. mahbub@krishinews24bd.com : krishinews :

যশারে ভবদহ অঞ্চলে বারবার জলাবদ্ধতায় ক্ষতির মুখে কৃষিজমি

  • আপডেট টাইম : Tuesday, August 25, 2020
  • 273 Views
যশারে ভবদহ অঞ্চলে বারবার জলাবদ্ধতায় ক্ষতির মুখে কৃষিজমি
যশারে ভবদহ অঞ্চলে বারবার জলাবদ্ধতায় ক্ষতির মুখে কৃষিজমি

মোরশেদ আলম ,যশোর প্রতিনিধি

যশারে – মনিরামপুর ভবদহ অঞ্চলে আবারো জলাবদ্ধতা শুরু হয়েছে জলাবদ্ধতা যেন পিছু ছাড়ছে না এ অঞ্চলের মানুষের। ভবদহ সুইস গেট দিয়ে পার হয় এ অঞ্চলের ২৭ টি বিলের পানি। কিন্তু নানা কারণে এ সুইট গেটগুলো আজ ভবদহবাসীর কাছে মরণ ফাঁদে পরিণত হয়েছে।

গেট গুলোতে পলি জমে যাওয়ায় বিলের পানি নামতে পারেনা।ফলে দিনদিন নদীর তলদেশ উঁচু হয়ে যাচ্ছে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা।

ইতি পূর্বে ভবদহ সংস্কারের জন্য নানা প্রকার প্রকল্প হাতে নেওয়া হলেও তা কোন কাজে আসেনি অন্যদিকে নদীগুলো পরিণত হয়েছে মরা খালে। এতে হালকা বর্ষাতেই সৃষ্টি হয় জলাবদ্ধতার।

বাজুকুলটিয়া , বাড়েদা , মশিয়াহাটি , হাটগাছা , ডুমুরতলা গ্রাম ঘুরে দেখা যায় প্রায় অর্ধ শতাধিক বাড়িতে ইতি মধ্য পানি উঠেছে।

ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির সমন্বয়ক কানু বিশ্বাস জানান , পরিস্থিতি ভয়াবহ রুপ নিতে চলেছে। এখনই যদি বাড়িতে পানি উঠে পড়ে , তবে জলাব্ধতার হতে বেশি দেরি নাই ।

ভবদহ পানি নিষ্কাশণ সংগ্রাম কমিটির আহবায়ক রণজিত বাওয়ালী জানান , একটি মহল ভবদহে নানা প্রকার ব্যাবসার প্রতিষ্ঠানে রুপান্ত্রিত করেছে। সকল বাঁধা অতিক্রম করে টি আর এম সিস্টেম চালু না করতে পারলে আমরা স্থায়ী জলাবদ্ধতার শিকার হবো।

স্থানীয় কয়েক জন কৃষকের সঙ্গে আলোচনা করে জানা যায় বারবার জলাবদ্ধতায় চাষাবাদের প্রচুর ক্ষতি হচ্ছে তারা জানান এভাবে চলতে থাকলে তাদেরকে অনাহারে দিন কাটাতে হবে।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com