1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম
কানাইঘাটের কৃষিতে আধুনিক ও যুগোপযোগী সংযোজন সমলয় কর্মসূচি পরির্দশনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেটের  উপ-পরিচালক প্রাণ এগ্রোর বন্ডে বিনিয়োগ নিরাপদ: শিবলী আখের দাম পরিশোধে ১০০ কোটি টাকা বরাদ্দ পেলো বিএসএফআইসি ৩০৭ কোটি টাকায় ৬০ হাজার টন টিএসপি ও ইউরিয়া সার কিনবে সরকার রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা কৃষি নিউজ এর পক্ষ থেকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। বেতাগীতে মাঠ ভরা আমনের সবুজ ধানে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন শায়েস্তাগঞ্জে ১৩০০ কৃষক পেলেন সরকারি প্রণোদনা ‘কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে পূর্বশর্ত পূরণে কাজ করছে সরকার’ দেশে দুর্ভিক্ষের আশঙ্কা নেই: খাদ্যমন্ত্রী

রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা

  • আপডেট টাইম : Friday, December 30, 2022
  • 49 Views
রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা
রাজবাড়ীতে হালি পেঁয়াজ চাষে ব্যস্ত কৃষকরা

 

পেঁয়াজ আবাদের সমৃদ্ধ জেলা রাজবাড়ী। সারাদেশের প্রায় ১৪ শতাংশ পেঁয়াজ উৎপাদন হয় এ জেলায়।

সারাবছর বিক্রির জন্য এখন হালি পেঁয়াজ লাগানোয় মাঠে ব্যস্ত সময় পার করছেন রাজবাড়ীর পেঁয়াজ চাষিরা। তবে তেল, সার, বীজ, কীটনাশক, সেচ, শ্রমিকের পারিশ্রমিকসহ কৃষি উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় বেড়ে যাচ্ছে কৃষকদের আবাদি খরচ। তারপরও জীবিকার তাগিদে একটু লাভের আশায় চাষাবাদ করছেন কৃষকরা। এ পেঁয়াজ বিক্রির সময় প্রতি মণ এক হাজার ৫০০ থেকে দুই হাজার টাকায় বিক্রি করতে চান চাষিরা। একই সঙ্গে কৃষি উপকরণের দাম কমানোর দাবি জানিয়েছেন তারা

রাজবাড়ীর পাঁচটি উপজেলায় কম বেশি পেঁয়াজের আবাদ হয়ে থাকে। এরমধ্যে পাংশা, কালুখালী ও বালিয়াকান্দিতে বেশি পেঁয়াজের আবাদ হয়। জেলায় কিং ও তাহের পুরি এই দুই ধরনের পেঁয়াজের আবাদ বেশি হয়ে থাকে। চলতি বছর রাজবাড়ীতে প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বর্তমানে প্রতিবিঘা জমিতে পেঁয়াজ আবাদ থেকে শুরু করে ফলন ঘরে তোলা পর্যন্ত কৃষকদের খরচ হবে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার। এখন লাগানো হালি পেঁয়াজ আগামী তিন মাস পর বাজারে উঠতে শুরু করবে।

পেঁয়াজ চাষি মো. আলম, লুৎফর রহমান, আব্দুস কুদ্দুস প্রামাণিক, মিনাল, রোকেয়া বেগমসহ কয়েকজন জানান, কৃষি কাজ করে তাদের সংসার চলে। বর্তমানে কৃষি কাজ করা কষ্টকর হয়ে পড়েছে। তেল, সার, বীজ, কীটনাশক, শ্রমিকসহ সব কৃষি উপকরণের দাম বেশি। ফলে এবার পেঁয়াজ আবাদে তাদের খরচ বেড়ে যাচ্ছে। প্রতিবিঘা জমিতে এবার ফলন ঘরে তোলা পর্যন্ত সব মিলিয়ে খরচ হবে প্রায় ৩৫ হাজার টাকা। কিন্তু পেয়াজ বিক্রি করতে গেলে দাম পান না। এবার প্রতিমণ পেঁয়াজের দাম দেড় থেকে দুই হাজার টাকা করা হলে তাদের একটু লাভ হবে। কম দাম পাওয়ায় গতবছর পেঁয়াজে লোকসান হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এসএম সহীদ নূর আকবর জাগো নিউজকে বলেন, পেঁয়াজ উৎপাদনে রাজবাড়ী সারাদেশের মধ্যে তৃতীয়। প্রতিবছর রাজবাড়ীতে পেঁয়াজের আবাদ বাড়ছে। গতবছর ৩৪ হাজার হেক্টর জমিতে আবাদ হয়েছিল। আর এ বছর প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আশা করছি এ লক্ষ্যমাত্রা পূরণ হবে। ফলন বেশির জন্য চাষিদের উন্নতমানের কয়েকজাতের বীজ সংগ্রহের পরামর্শ দিয়েছি। একই সঙ্গে চাষিদের আধুনিক প্রযুক্তির ক্ষেত্রেও পরামর্শ দিয়ে থাকি।

সুত্রঃ জাগো নিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com