1. mahbub@krishinews24bd.com : krishinews :

রাজশাহীতে জনপ্রিয় হচ্ছে মাটি ছাড়াই ছাদকৃষি, মিলছে সফলতা

  • আপডেট টাইম : Saturday, August 22, 2020
  • 150 Views
রাজশাহীতে জনপ্রিয় হচ্ছে মাটি ছাড়াই ছাদকৃষি, মিলছে সফলতা
রাজশাহীতে জনপ্রিয় হচ্ছে মাটি ছাড়াই ছাদকৃষি, মিলছে সফলতা

নিউজ ডেস্কঃ
রাজশাহীতে মাটির ব্যবহার ছাড়াই করা হচ্ছে ছাদকৃষি আর এতে করে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই নতুন উদ্ভাবনটি। মাটিবিহীন এই ছাদকৃষিতে মিলছে সফলতাও। এদিকে ছাদকৃষিতে ব্যবহারযোগ্য ‘এগ্রো রেডি মিক্স’ তৈরি করে সফলতা পেয়েছেন রাজশাহী সুগার মিলের জেষ্ঠ্য অফিস করণিক ও সদিচ্ছা নার্সারির মালিক জাকির হোসেন।

মাটিছাড়াই কিভাবে কিভাবে স্বল্পমূল্যে ছাদকৃষি করা যায় এমন একটি ভাবনা নিয়ে শুরু করেন পথচলা। তারই পরিপ্রেক্ষিতে তিনি ক্ষতিকর কোনো উপাদান ব্যবহার করা ছাড়াই জৈব সার ও ১২টি প্রাকৃতিক উপাদানের সমন্বয়ে তৈরি করেন‘এগ্রো রেডি মিক্স’।

তিনি দাবি করেন, তার তৈরি এ মিশ্রণটির ওজন মাটির চেয়ে কম। মিশ্রণটির পানি শোষণ ক্ষমতা বেশি। এটি ব্যবহারে নিড়ানি দেওয়ার প্রয়োজন হবে না- কেননা এতে কোনো আগাছা জন্মাবে না। এটি অল্প সময়ে অধিক উৎপাদন দিতেও সক্ষম। এটি ব্যবহার করলে গাছের রোগ-বালাই কম হবে। এছাড়া একটি নির্দিষ্ট সময় পর এই মিশ্রণটিকে রোদে শুকানোর পর হাড়ের গুড়া ও ভার্মি কম্পোস্ট যোগ করলে তা আবার ব্যবহার করা যাবে।

এ বিষয়ে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল হক জানান, এমন উদ্ভাবন বিশ্বের উন্নত দেশগুলোসহ বাংলাদেশেও হচ্ছে। অনেকেই এটি নিয়ে চিন্তা করছেন। ভালো ফলও পাচ্ছেন। আসলে গাছের খাদ্য উপাদানগুলো ঠিক থাকলে মাটি ছাড়া বিভিন্ন উপায়ে চাষাবাদ করা যায়। আমাদের দেশেও খাদ্য উপাদান ঠিক রেখে তুস, নারিকেলের ছোবড়া প্রভৃতিতে চাষাবাদ করা হয়েছে। এ প্রক্রিয়ায় গাছের রোগ-বালাই কম হয়। তবে রাজশাহীতে এ বিষয়টি নিয়ে তেমন ভাবা হয় না। তবে এমন পদ্ধতিগুলো ছাদ কৃষিতে জনপ্রিয় হয়ে উঠছে।
সূত্রঃ সোনারদেশ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com