1. mahbub@krishinews24bd.com : krishinews :
শিরোনাম

রাজশাহীর বাঘায় ১০০ জাতের আম দেখতে হাজারও মানুষের ভিড়

  • আপডেট টাইম : Wednesday, May 24, 2023
  • 53 Views
রাজশাহীর বাঘায় ১০০ জাতের আম দেখতে হাজারও মানুষের ভিড়
রাজশাহীর বাঘায় ১০০ জাতের আম দেখতে হাজারও মানুষের ভিড়

 

রাজশাহীর বাঘায় কৃষি প্রযুক্তি মেলার স্টলে বৌভলানিসহ ১০০ জাতের আম দেখতে হাজারও মানুষের ভিড় দেখা গেছে। সোমবার মেলার স্টলে প্রদর্শন করা হয় এসব আম।

জানা যায়, শনিবার উপজেলার বটমূল চত্বরের কৃষিই সমৃদ্ধি আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি।

এই মেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে স্টল দেওয়া হয়েছে। উপজেলা বিভিন্ন বাগান থেকে ১০০ প্রজাতির আম সংগ্রহ করে দর্শনার্থীদের পরিচিতির জন্য প্রদর্শনী স্টল স্থাপন করা হয়েছে। এর মধ্যে লক্ষণভোগ, ফজলি, খিরসাপাত, হিমসাগর, ল্যাংড়া, আড়াজাম, আম্রপালি, মল্লিকা, আশ্বিনা, নন্দফ্রাম, কুয়াপাহাড়ি, চোষা, তোতাপরী, অনামিকা, ফনিয়া, ব্যানানা ম্যাংগো, কিং অব চাকাপাত, বোম্বাাই, লাখে এক, খাজা গুটি, চিনিঘোরা, চুঙ্গা ভোগ, মহন ভোগ, হাড়ি ভাংগা, বিবি, চাপড়া, ডুকসা, হাতিম, কৃষাণ ভোগ, কাদুমা, গোপাল ভোগ, বেলি, দুধস্বর, দুধ কোমর, আপেল গুটি , মিয়াজাকি (সূর্যডিম), চেংসাই, ডকমাই, ভাদরী, নাকাবাসী, সুমাসি, জগৎ মহনী, দিংলি, হাতিঝোপা, কদাল কাটি, সিন্দুটোকা, বামি আম-১১, আনারসী, জাওনী, পাগাড়ে, স্বপ্ন বিভোর, ঝিনুক আস্বিনা, বড় গুটি, চরুষা, ঠুটি, দুধভরা, বৈশাখী, আড়াজাম, ভুরই, গৌড়মতি, কাটিমন, কালুয়া গুটি, আনার কলি, বৌভলানো, ইঁদুর চাটা, বাবুই ঝুকি, গুটি বড়, গুটি বড়, বিশ্বনাথ, সুমা ফজলি, বাঘাশাহী, বঙ্গবাসী, আডাঢ়ী, নাক ফজলী, ছাতু ভিজালী, গোল্লা, বাতাসী, ধমিয়া, সেঁদুরী, মহন ঠাকুর, গুটি আম (এক কেজি), মেথা, মিছরী ছানা, সালাম ভোগ, খালসী, হাইব্রিড লকনাম মধু খলসি, পেঁপে গুটি, পেসি গুটি, কাকড়ি, সুগন্ধি গুটি, নাজির ভোগ, দুধ সাগর, বালিশ গুচি, জাইন্ট খিরসাপাত, মধু চুষকা, আব্দুল্লাহ ফজলি, কালি ভোগ, মধুমতি, জামাই ভোগসহ ১০০ প্রজাতির আম রয়েছে।

মেলায় ঘুরতে আসা বাঘার কলিগ্রামের ৬৫ বছরের বৃদ্ধ আশরাফুল আলম বলেন, বাঘা আমের জন্য বিখ্যাত। কিন্তু এত জাতের আম একসঙ্গে কখনো দেখি নাই। আমার গ্রামে কলেজ পড়ুয়া এক ছাত্র ১০০ জাতের আম দেখে গল্প করেন। তার গল্প শুনে দেখতে এসেছি। বাস্তবে এসে দেখে খুব ভাল লাগল।

বাঘা শাহদৌলা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক আবদুল হানিফ মিঞা বলেন, এবারের মেলাটা অসাধারণ। অনেকেই দেখতে এসেছেন। কৃষি বিশ্ববিদ্যালয় থেকেও ছাত্রদের একটি টিম এই মেলা দেখতে এসেছিলেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, কৃষি প্রযুক্তি মেলায় প্রবেশের ডান পাশে ১০০ প্রজাতির আমের প্রদর্শনীসহ ২৪টি স্টল দেওয়া হয়েছে। ২০ মে অনুষ্ঠানের প্রধান অতিথি স্টল ঘুরে দেখে অভিভূত হয়ে ২৮ সেকেন্ডের একটি ভিডিওসহ মেলার চিত্র ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছেন। উপজেলায় আরও অনেক আমের সন্ধান খুঁজে বের করে আগামীতে মেলার প্রদর্শনীতে আনার চেষ্টা করব।

সুত্রঃ যুগান্তর

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com