1. mahbub@krishinews24bd.com : krishinews :

রান্না হোক সরিষার তেলে

  • আপডেট টাইম : Wednesday, August 26, 2020
  • 271 Views
রান্না হোক সরিষার তেলে
রান্না হোক সরিষার তেলে

নিউজ ডেস্কঃ
আমরা সরিষার তেল খাওয়া নিয়ে অনেকে দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকেন। সরিষার তেলে কোলেস্টেরল বাড়ে এবং হার্টের সমস্যা দেখা দেয় বলেও ভ্রান্ত ধারণা রয়েছে। বস্তুত সরিষার তেলে কোনো স্বাস্থ্য ঝুঁকি নেই। রান্নায় ব্যবহৃত জনপ্রিয় সব তেলের চেয়ে স্বাস্থ্যগুণে অনেক সরিষার তেল অনেক বেশি নিরাপদ।

বর্তমানে করোনারি হার্ট ডিজিজ বা সিএইচডি হল মৃত্যুর অন্যতম প্রধান কারণ। হার্টের এই অসুখের জন্য দায়ী কোলেস্টেরল। নিয়মিত সরিষার তেল খাওয়ার সবচেয়ে বড় উপকারের দিক হল, এতে ওমেগা থ্রি এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড রয়েছে। এর ভারসাম্য বজায় না থাকলে হার্ট অ্যাটাক থেকে শুরু করে ক্যানসার, ইনসুলিন রেজিস্ট্যান্স, ডিপ্রেশন, প্রিম্যাচিয়োর এজিং, ডায়াবিটিস, হাঁপানি ও অ্যালজাইমারের মতো অসুখ দেখা দিতে পারে!

সরিষার তেলে থাকে বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ই, আলফা ওমেগা থ্রি এবং আলফা ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড, আয়রন, ম্যাঙ্গানিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট। যেকোনো ব্যক্তির সুস্থ থাকার জন্য এই উপাদানগুলি জরুরি।

ফাঙ্গাল ইনফেকশন, বিশেষ করে বর্ষাকালে খুব সাধারণ সমস্যা। নিয়মিত সরিষার তেল ব্যবহার করলে ফাঙ্গাল ইনফেকশন প্রতিরোধ করা সম্ভব। সরিষার তেলে রয়েছে অ্যান্টিব্যাকটিরিয়াল গুণ। ফলে, শরীরে ব্যাকটিরিয়া সংক্রমণ প্রতিরোধ করে। বিশেষ করে, কোলন, ডাইজেস্টিভ সিস্টেম এবং ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন থেকে দূরে রাখে।

সরিষার তেলে দুটি ফ্যাটি অ্যাসিড থাকে- ওলিক অ্যাসিড, লিনোলিক অ্যাসিড। এই দুটি ফ্যাটি অ্যাসিড একত্রে থাকায় হেয়ার ভাইটালাইজার হিসাবে কাজ করে।

সুত্রঃ ঢাকা টাইমস

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com