1. mahbub@krishinews24bd.com : krishinews :

শরতে বিরামহীন বৃষ্টি, চলবে কয়েকদিন

  • আপডেট টাইম : Sunday, August 23, 2020
  • 309 Views
শরতে বিরামহীন বৃষ্টি, চলবে কয়েকদিন
শরতে বিরামহীন বৃষ্টি, চলবে কয়েকদিন

নিউজ ডেস্কঃ
শরতের শুরু থেকে বৃষ্টির বিরাম নেই। ভাদ্র যেন সেই আষাঢ়ে ফিরে গেছে। কখনো ঝুম বৃষ্টি, কখনো ঝিরিঝিরি—অঝোর ধারা চলছেই। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু ও লঘুচাপের প্রভাবে আরও কয়েক দিন এমন বৃষ্টি হবে।

শনিবার (২২ আগস্ট) আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়, মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্পষ্ট লঘুচাপটি বর্তমানে ভারতের মধ্যপ্রদেশের পশ্চিম ভাগ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, লঘুচাপের কেন্দ্রস্থল বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে অঞ্চল হয় আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থা বিরাজ করছে। এ কারণে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির কারণে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিন বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সরে গেছে। তবে এর প্রভাবে জলীয় বাষ্প দেশের অভ্যন্তরে আসছে। তা ছাড়া মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। আর এই কারণে সারা দেশে বৃষ্টি হচ্ছে।

বৃষ্টি শিগগিরই কমছে না বলে মন্তব্য করে আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সরে গেছে। তবে এর প্রভাবে জলীয় বাষ্প দেশের অভ্যন্তরে আসছে। তা ছাড়া মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। আর এই কারণে সারা দেশে বৃষ্টি হচ্ছে। সাগর এলাকায় পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও স্থলভাগের ভারী বৃষ্টি হচ্ছে। তা ছাড়া এখন অমাবস্যার সময়। এ সময় জোয়ার কিছুটা বেশি হয়। যেহেতু এখন বৃষ্টির মাত্রা বেশি, তাই দক্ষিণাঞ্চলে স্বাভাবিকের চেয়ে ১ থেকে ২ ফুট বেশি জোয়ার হতে পারে।

সুত্রঃ অনলাইন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com