শীঘ্রই বাজারে আসছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আনারসের চিপস শীঘ্রই বাজারে আসছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আনারসের চিপস

নিউজ ডেস্কঃ

শীঘ্রই বাজারে আসতে যাচ্ছে সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ‘বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন’ প্রকল্পের আওতায় তৈরিকৃত আনারসের চিপস।

আনারস একটি দ্রুত পচনশীল ফল। তাই এই ফলটি কিভাবে বেশি দিন সংরক্ষণ করা যায় তা নিয়ে ভাবতে শুরু করে দেশের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তারই ধারাবাহিকতায় রাঙামাটি জেলার নানিয়ার চর উপজেলায় ফল প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে নানিয়ারচর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক শফিকুল ইসলামের তত্ত্বাবধানে শুরু হয়েছে আনারস থেকে চিপস (ড্রাই ফ্রুট) উৎপাদনের কাজ ।

শুধু আনারসই নয়, পর্যায়ক্রমে কাঁঠাল, কলা আর মিষ্টি আলু থেকেও শীঘ্রই চিপস তৈরি করা হবে বলে জানিয়েছেন নানিয়ারচর হর্টিকালচার সেন্টারের উপপরিচালক শফিকুল ইসলাম। আনানাস’ নামে শিগগিরই সে চিপস বাজারে আসতে যাচ্ছে বলেও তিনি জানান।

প্রকল্প পরিচালক মেহেদি মাসুদ বলেন, ‘দেশে ফল প্রক্রিয়াজাত করার ক্ষেত্রে এটি নিঃসন্দেহে একটি বড় পদক্ষেপ। বাণিজ্যিকভাবে এর পূর্ণাঙ্গ উৎপাদন শুরু করতে এখন আর কোনো বাধা নেই। আমরা অসম্ভব আশাবাদী।’ কম সময়ে যথাযথ উপায়ে কীভাবে প্রচুর আনারস প্রক্রিয়াজাত করে উৎপাদন বাড়ানো যায়, তার সম্ভাব্য উপায়গুলোও খোঁজা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *