1. mahbub@krishinews24bd.com : krishinews :

সময় ও টাকা বাঁচাবে রাইস ট্রান্সপ্লান্টার

  • আপডেট টাইম : Tuesday, January 25, 2022
  • 106 Views
সময় ও টাকা বাঁচাবে রাইস ট্রান্সপ্লান্টার
সময় ও টাকা বাঁচাবে রাইস ট্রান্সপ্লান্টার

ফেনীর ফুলগাজীতে আধুনিক কৃষিযন্ত্র রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপণ শুরু হয়েছে। এতে কৃষকের সময় ও অর্থ দুটোই বাঁচবে। সোমবার ফুলগাজী সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামের কৃষক ফিরোজ আহম্মেদের জমিতে এ যন্ত্রের সাহায্যে চারা রোপণ উদ্বোধন করে কৃষি বিভাগ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতি বছর ধানের চারা রোপণ শুরু হলে শ্রমিক সংকটের কারণে কৃষকরা বিপাকে পড়ে। কৃষিযন্ত্র রাইস ট্রান্সপ্লান্টারে জমিতে চারা লাগাতে সময় ও খরচ কম। আগে বিঘা প্রতি চারা রোপণে অন্তত ৬ জন শ্রমিকের জন্য খরচ হতো তিন হাজার টাকা, সময় লাগতো একদিন। কিন্তু এ মেশিনে ১ ঘণ্টার মধ্যে ১ বিঘা জমিতে চারা রোপণ সম্ভব, খরচ দুই হাজার টাকারও কম।

ফেনী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক তারিক মাহমুদুল ইসলাম বলেন, এ রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে খুব সহজেই ধানের চারা রোপণ করা যায়। এতে কৃষকের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে।

এ সময় অতিরিক্ত উপ-পরিচালক মো. জালাল উদ্দীন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সরোয়ার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ রানা, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা লুৎফুল হায়দার ভূঞা উপস্থিত ছিলেন।

ফুলগাজী উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ রানা বলেন, ফুলগাজী উপজেলায় এই প্রথম ধান রোপণ যন্ত্র (রাইস ট্রান্সপ্লান্টার) চালু হয়েছে। তবে ব্লক প্রদর্শনীর মাধ্যমে একসঙ্গে ৫০ একর (১৫০ বিঘা) জমিতে চারা রোপণ করা হবে। এ মেশিনের সাহায্য খুব সহজেই সারিবদ্ধ ও সুন্দরভাবে চারা রোপণ করা যায়। আধুনিক এ কৃষিযন্ত্রের সাহায্যে চাষাবাদ করলে কৃষকরা লাভবান হবেন।

সুত্রঃ ডেইলি বাংলাদেশ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com