1. mahbub@krishinews24bd.com : krishinews :

সম্ভাবনার গোলমরিচ

  • আপডেট টাইম : Tuesday, September 8, 2020
  • 36 Views
সম্ভাবনার গোলমরিচ
সম্ভাবনার গোলমরিচ

নিউজ ডেস্কঃ
লঙ্কা বা মরিচ সবার কাছেই সুপরিচিত। তবে পাকা লঙ্কা দেখতে বেশ সুদর্শন হলেও কখনও কখনও ঝালের কারণে খেতে ততটা উপাদেয় নাও হতে পারে। আমাদের দেশে তরকারি রান্নায় মরিচের ব্যবহার তুলনামূলক বেশি। কিন্তু অসুস্থতা বা অন্যান্য কারণে যাদের খাবারে মরিচের ঝাল নিষিদ্ধ তারা কি ঝাল ছাড়াই তরকারি খাবেন? তাহলে জিহ্বা নিশ্চয় বেঁকে বসতে পারে। এক্ষেত্রে প্রকৃতি তার একটি বিকল্প ব্যবস্থাও রেখেছে। এই বিকল্প ব্যবস্থা হচ্ছে গোলমরিচের ব্যবহার। বিশেষত রোগীর পথ্যে মরিচের বিকল্প হিসেবে গোলমরিচই বেশি ব্যবহূত হতে দেখা যায়। ধারণা ছিল, গোলমরিচ উঁচু ধরনের কোনো গাছে জন্মে। ভুল ভাঙল প্রায় এক যুগ আগে। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার একটি বাগানে দেখেছি কয়েকটি সতেজ গাছে স্বাভাবিকভাবেই জন্মেছে গোলমরিচের লতানো গাছ। প্রতিটি লতাই একেকটি জীবন্ত গাছের আশ্রয়ে বেড়ে উঠেছে। এ কারণেই গোলমরিচ চাষের জন্য বাড়তি কোনো স্থান বা বাহনের প্রয়োজন নেই। বাগানের গাইড আমাদের কয়েকটি পরিপকস্ফ গোলমরিচ দিয়ে বললেন, একটু মুখে দিয়ে দেখুন না। দেখতে অনেকটা পুঁইশাকের বীজের মতো দানাদার এই মসলাটি মুখে দেওয়ার আগে অন্তত এটুকু নিশ্চিত হয়েছি যে টক বা মিষ্টি কিছু খাচ্ছি না! গোলমরিচ আমাদের দেশে মরিচের বিকল্প হিসেবে ব্যবহূত হলেও সারা বিশ্বে মূলত ফল হিসেবেই পরিচিত।

গোলমরিচ (Piper nigrum) স্বাস্থ্যসম্মত মসলা হিসেবে বিশ্বখ্যাত। ইংরেজি নাম Black Pepper. এছাড়াও সারা পৃথিবীতে লাল, সাদা, কমলা ও সবুজ রঙের প্রজাতিও রয়েছে। আমাদের দেশে গোলমরিচের চাষ না হলেও ভারতের আসাম এবং মিয়ানমারে প্রচুর পরিমাণে জন্মে। এ দুটি স্থানই ভৌগোলিকভাবে আমাদের খুব কাছাকাছি। ফলে মৃত্তিকা এবং আবহাওয়ার দিক থেকে বেশ সাদৃশ্যপূর্ণ হওয়ায় আমাদের দেশেও গোলমরিচ চাষের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কৃষি বিভাগ ব্যাপক হারে চারা বিতরণ করলে গোলমরিচের চাষ অতি দ্রুত ছড়িয়ে পড়বে। পৃথিবীর অন্যান্য দেশের মধ্যে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশসহ ব্রাজিল, নাইজেরিয়া, আফ্রিকা এবং মাদাগাস্কারে প্রচুর পরিমাণে গোলমরিচ উৎপন্ন হয়।

মোটা ধরনের কাষ্ঠল লতার গাছ। বাহন পেলে ৪ থেকে ৫ মিটারের মতো লম্বা হতে পারে। পাতা ১২ থেকে ১৪ সেন্টিমিটার লম্বা, ডিম্বাকৃতি, বৃন্ত সরু ও গোলাকার, ৫টি সুস্পষ্ট শিরাযুক্ত। পটোল গাছের মতো কোনো কোনো গাছে পুরুষ ফুল, কোনো কোনোটিতে স্ত্রীপুষ্প থাকে। ফুল ততটা সুদর্শন নয়। ফল গোলাকার, বোঁটা ছোট। পরিপকস্ফ রঙ প্রজাতিভেদে নানা রকম হতে পারে। গ্রীষ্ফ্ম-বর্ষা ফুল ও ফলের মৌসুম। সাধারণত জ্বর, সর্দি, গনোরিয়া এবং পেট ফাঁপায় গোলমরিচ বেশ কার্যকর। তা ছাড়া গোলমরিচ ও পেঁয়াজবাটা একসঙ্গে চুলের জন্য পুষ্টিকর। গোলমরিচের চাষ সহজসাধ্য হওয়ায় দেশের প্রায় সর্বত্রই চাষ করা যেতে পারে। তাহলে দেশে কিছুটা হলেও আমদানি নির্ভরতা কমবে।

সুত্রঃ সমকাল

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com