1. mahbub@krishinews24bd.com : krishinews :

সাপাহারে ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম সংরক্ষণ

  • আপডেট টাইম : Tuesday, August 10, 2021
  • 127 Views
সাপাহারে ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম সংরক্ষণ
সাপাহারে ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম সংরক্ষণ

 

প্রদীপ সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর সাপাহারে রোগ বালাইয়ের হাত থেকে রক্ষা পেতে ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম সংরক্ষণ করে অধিক মুনাফা অর্জন করছেন উপজেলার আমচাষীরা।
বরেন্দ্র এগ্রো পার্কের মালিক সোহেল রানা জানান, কীটনাশক, পোকামাকড় ও বিরূপ আবহাওয়ার ক্ষতিকর প্রভাব থেকে আম’কে রক্ষা করতে ফ্রুট ব্যাগিং পদ্ধতি খুবই কার্যকর।
ফ্রুট ব্যাগিং করার ফলে আম পোকামাকড় থেকে রক্ষা পায়। এতে আম থাকে বিষমুক্ত। শুধু গাছে সামান্য কীটনাশক স্প্রে করলেই হয়।
এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে ১০মেট্রিক টন ফ্রুট ব্যাগিং করা আম ইংল্যান্ড ইউরোপে রপ্তানি করেছি, বছর প্রায় ২০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করতে পারবো বলে আশা করছি।
বর্তমানে আ¤্রপালি আম ১০হাজার টাকা মন বিক্রয় করছি, আর সেপ্টেম্বর মাসে গৌরমতি আম উঠবে, তখন সেটি ১৪ থেকে ১৬ হাজার টাকা মন বিক্রয় করতে পারবো বলে আশা রাখি।
সোমবার (৯আগস্ট) সকালে উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার মনিরুজ্জামান’র সাথে কথা হলে তিনি জানান, চলতি বছরে এই উপজেলায় ৮ থেকে ১০ লক্ষ ফ্রুট ব্যাগ করা হয়েছে। ফ্রুট ব্যাগ মূলত মাছি পোকা সহ অন্যান্য পোকার আক্রমন থেকে রক্ষা করে।
ফ্রুট ব্যাগিং পদ্ধতিটি ব্যবহার করলে সাশ্রয়ে এবং নিরাপদ ভাবে ফল উৎপাদন করা সম্ভব হবে, আর এভাবে দেশ এবং দেশের পরিগন্ডি পেরিয়ে বহির্বিশ্বেও বাংলাদেশের আম পরিচিতি লাভ করবে।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com