1. mahbub@krishinews24bd.com : krishinews :

সূর্যের আলো এবং ভিটামিন ডি

  • আপডেট টাইম : Friday, June 5, 2020
  • 568 Views
সূর্যের আলো এবং ভিটামিন ডি
সূর্যের আলো এবং ভিটামিন ডি

তানভির হুসেইন

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বাড়ানো খুবই গুরুত্বপূর্ণ। সকল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা একই রকম নয়, কারো বেশী কারো কম। সেজন্য করোনা ভাইরাস সবাইকে সমানভাবে কাবু করতে পারছে না।

বৃদ্ধ এবং অসুস্থ মানুষরা করোনার ফলে বেশি মারা যাচ্ছেন, কারণ তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। কিন্তু আমাদের দেশের খেটে খাওয়া মানুষ এতে সহজে আক্রান্ত হচ্ছেন না। এর কারণ হলো তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কেন বেশি সেটা ব্যাপক গবেষণার বিষয়।

তবে আমার ধারণা এর একটি প্রধান কারণ হলো, তাদের শরীরে ভিটামিন ডির ঘাটতি নেই। তারা বেশিরভাগ সময় রোদে ঘোরাফেরা করেন। বিজ্ঞানীরা জানেন মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য ভিটামিন ডি এর একটা ভূমিকা রয়েছে। যাদের শরীরে ভিটামিন ডি এর পরিমাণ কম তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

সূর্যের আলোর সাথে ভিটামিন ডি এর একটি সরাসরি সম্পর্ক রয়েছে। সূর্যের আলোর আল্ট্রাভায়োলেট রশ্মি যখন আমাদের ত্বকে লাগে, তখন ত্বকের নিচের ক্লোরোস্টেরল ভিটামিন ডি তে রূপান্তরিত হয়। এভাবেই আমাদের দেহ প্রাকৃতিক উপায়ে ভিটামিন ডি পেয়ে থাকে।

কিন্তু আমরা যারা সারাদিন ঘরে বসে থাকি তারা পর্যাপ্ত সূর্যালোক থেকে বঞ্চিত হই। ফলে আমাদের দেহে ভিটামিন ডি এর পরিমাণ কমে যায়। সাথে সাথে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। সে জন্য দিনে অন্তত ২০ ২৫ মিনিট গায়ে সূর্যের আলো লাগানো দরকার। তবে এ কাজটা করার জন্য বাসার বাইরে যাওয়ার দরকার নেই। বাসার বারান্দায়, ছাদে অথবা উঠোনে বসে এই কাজটি অনায়াসে করা যায়। তবে বেশি রোদ লাগাবেন না, এতে ত্বকের ক্ষতি হতে পারে।

আমাদের বাংলাদেশে সূর্যালোকের কোন অভাব নেই, সেজন্য আমাদের দেশের খেটে খাওয়া মানুষ প্রাকৃতিক উপায়ে ভিটামিন ডি সমৃদ্ধ। কিন্তু মুশকিল হলো এলিট শ্রেণীর মানুষকে নিয়ে যারা সূর্যের আলো থেকে নিজেদেরকে দূরে রাখতে পছন্দ করেন। অনেকে আবার কালো হয়ে যাবেন এই ভয়ে সূর্যের আলো থেকে দূরে থাকেন।

দ্বিধাদ্বন্দ্ব ঝেড়ে ফেলে সূর্যের আলোকে ভালোবাসুন। সৌরালোকে অবগাহন করে ভিটামিন ডি সমৃদ্ধ হয়ে উঠুন। এতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

তানভির হুসেইন
উদ্ভিদ ব্রিডার, বিজ্ঞান লেখক, ফটোগ্রাফার
Tanvir Hossain

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com