1. mahbub@krishinews24bd.com : krishinews :

হাঁড়িভাঙ্গা আমের ‘সেঞ্চুরি’

  • আপডেট টাইম : Saturday, July 24, 2021
  • 242 Views
হাঁড়িভাঙ্গা আমের ‘সেঞ্চুরি’
হাঁড়িভাঙ্গা আমের ‘সেঞ্চুরি’

 

রংপুরের সুস্বাদু হাঁড়িভাঙ্গা আম বিশ্ব দর্শনের পর দামের দিক দিয়ে সেঞ্চুরি করেছে। লকডাউনেও কমাতে পারেনি হাঁড়িভাঙ্গা আমের উর্ধ্বগতি মূল্য। বর্তমানের রংপুরের বাজারে প্রতিকেজি হাঁড়িভাঙ্গা আম বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। বাগানে বিক্রি হচ্ছে ৯০ টাকা প্রতিকেজি।

কয়েক দশক থেকে সুস্বাদের কারণে হাঁড়িভাঙ্গা আম সারা দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। দেশের অন্যান্য স্থানের আম শেষ হয়ে যাওয়ার পরই এই আম বাজারে পাওয়া যায়। রংপুরে আনুষ্ঠানিভাবে হাড়িভাঙ্গা আম গাছ থেকে পারা ও বিক্রি শুরু হয়েছে ২০ জুন থেকে। প্রথম অবস্থায় হাঁড়িভাঙ্গা আম প্রতিকেজি ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হলেও একমাসের ব্যবধানে তা বেড়ে ১০০ টাকায় দাঁড়িয়েছে। আম চাষিরা বলছেন, এই আম আর সর্বোচ্চ ১০-১২ দিন পাওয়া যাবে। এরপরে এই আমের জন্য অপেক্ষা করতে হবে এক বছর।

কৃষি বিভাগের মতে এবার দেড়াহাজার হেক্টরের বেশি জমিতে হাঁড়িভাঙ্গা আমের আবাদ হয়েছে। ফলন হয়েছে প্রতি হেক্টরে ১০ টনের ওপর।
শ্যামপুর এলাকার আমচাষী সামছুজ্জামান বলেন, প্রথম দিকে লকডাউনের সময় গুজব ছড়িয়ে দেয়া হয়েছিল এবার হাঁড়িভাঙ্গা আমের দাম পাওয়া যাবে না। গুজবে অনেক কম দামে বাগান বিক্রি করেছেন। এখন প্রকৃত চাষীর কাছে আম নেই। দাম বাড়লেও লাভবান হচ্ছেন মধ্যস্বত্বভোগীরা।

সুত্রঃ প্রতিদিন

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com