1. mahbub@krishinews24bd.com : krishinews :

২৮৪টি কৃষি প্রকৌশলীর পদ সৃষ্টি করা হয়েছে

  • আপডেট টাইম : Saturday, February 13, 2021
  • 88 Views
২৮৪টি কৃষি প্রকৌশলীর পদ সৃষ্টি করা হয়েছে
২৮৪টি কৃষি প্রকৌশলীর পদ সৃষ্টি করা হয়েছে

নিউজ ডেস্কঃ
কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে ইতোমধ্যে কৃষি প্রকৌশলীর ২৮৪টি পদ সৃজন করা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এ কথা বলেন। কৃষি মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কৃষিবিদ দিবস-২০২১ উপলক্ষে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহযোগিতায় বাকৃবি এ অনুষ্ঠানের আয়োজন করে।

ড. রাজ্জাক আরও বলেন, দেশের কৃষি শিক্ষা, কৃষি গবেষণা ও কৃষি সম্প্রসারণে কৃষিবিদদের ভূমিকা আজ সর্বজন স্বীকৃত। কৃষি গবেষণার বিভিন্ন ক্ষেত্রে নতুন নতুন কৃষি প্রযুক্তি ও কলাকৌশল উদ্ভাবন করে কৃষি উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন কৃষিবিদরা। ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। কিন্তু ভবিষ্যতে ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্যের যোগান অব্যাহত রাখতে কৃষিবিদদেরকে আরও কার্যকর ও জোরাল ভূমিকা পালন করতে হবে। গবেষণার মাধ্যমে সময়োপযোগী প্রযুক্তি উদ্ভাবন ও তা সম্প্রসারণ করতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা দেয়া ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদৃষ্টিসম্পন্ন সিদ্ধান্ত। এর ফলেই মেধাবীরা কৃষি পেশায় আগ্রহী ও উৎসাহিত হয়। বর্তমানে বাংলাদেশের কৃষি উন্নয়নের যে সাফল্য সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে- তার পিছনে রয়েছে বঙ্গবন্ধুর এই যুগান্তকারী সিদ্ধান্ত ও ঘোষণা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, বগুড়ার সংসদ সদস্য সাহাদারা মান্নান এমপি, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সভাপতি মো. হামিদুর রহমান, সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশা, বাকৃবির সাবেক ভিপি নজিবুর রহমান, সাবেক ভিপি মো. রহমত উল্লাহ, বাকৃবি ছাত্রলীগের প্রথম সভাপতি আবুল ফয়েজ কুতুবী, পূর্ব পাকিস্তান আমলের বাকৃবি ভিপি মো. ইয়াছিন আলী প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. একেএম জাকির হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বাকৃবির রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম।

বাকৃবি দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে পালিত হয় এবারের কৃষিবিদ দিবস। দিনের শুরুতেই অতিথিরা ও কৃষিবিদগণ বাকৃবির বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর নবীনপ্রবীণ কৃষিবিদদের অংশগ্রহণে এক আনন্দ শোভাযাত্রা বের হয়। এছাড়া বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যায় আতশবাজি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিস্মরণীয় শত উক্তি সম্বলিত পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়।

তাছাড়া স্বাধীনতা পদক পাওয়া শহীদ বীর মুক্তিযোদ্ধা ন ম নাজমুল আহসান (মরণোত্তর), একুশে পদক পাওয়া অ্যালামনাই অধ্যাপক ড. শামসুল আলম এবং ড. মো. জাহাঙ্গীর আলম খানকে সংবর্ধনা প্রদান করা হয়।
সুত্রঃ জাগো নিউজ

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020 krishinews24bd

Site Customized By NewsTech.Com